চিফ একাউন্টস এন্ড ফিন্যন্স অফিসার এর কার্যালয়

পরিকল্পনা মন্ত্রণালয়

চিফ একাউন্টস এন্ড ফিন্যন্স অফিসার এর কার্যালয়

পরিকল্পনা মন্ত্রণালয়

অফিসের বর্ণনাঃ

দেশের উন্নয়ন কর্মকান্ডকে ত্বরান্বিত ও গতিশীল করার জন্য মন্ত্রণালয়/মন্ত্রণালয়ের অধীনস্থ পরিদপ্তর/দপ্তরগুলিকে অধিকতর আর্থিক ক্ষমতা প্রদানের প্রতি গুরুত্ব আরোপ করে অর্থ মন্ত্রণালয়ের আদেশ নং-এম,এফ/এফ,ডি/এডমিন-৮/ডিএ (পোল-১)/৮৪ (পার্ট-১) ৩৩৯ তাং ২৯/১২/৮৫ ইং অনুযায়ী মন্ত্রণালয় ভিত্তিক হিসাব বিভাগীয় করণের সিদ্ধান্ত সরকার কর্তৃক গৃহীত হয়।

তদানুযায়ী মহা হিসাব রক্ষক (বেসামরিক), মহা হিসাব রক্ষক (পূর্ত), মহা হিসাব রক্ষক (ডাক, তার ও দূরালাপনী) এবং অতিরিক্ত মহা হিসাব রক্ষক পররাষ্ট্র বিষয়ক এর অফিস সমূহ পূনর্গঠন করে ২০টি প্রধান হিসাব রক্ষণ অফিস সৃষ্টি করা হয় এবং উক্ত ২০টি প্রধান হিসাব রক্ষণ অফিসকে নিয়ন্ত্রণ করার জন্য হিসাব মহা নিয়ন্ত্রক অফিস স্থাপিত হয়।

তারই ফলশ্রুতিতে প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়, পরিসংখ্যান, খনিজসম্পদ, মৎস্য ও পশুপালন মন্ত্রণালয় ৪ ফেব্রুয়ারী ১৯৮৫ সাল হতে ৬ষ্ঠ গ্রেডভুক্ত দপ্তর হিসেবে এর কার্যক্রম শুরু করে।

 এই কার্যালয় বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর সহ এর অধীনস্থ দপ্তরসমূহের প্রি-অডিট কার্যক্রম সম্পাদন সহ সকল সেবা প্রদান করে থাকে।

এছাড়াও এই কার্যালয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মুখ্য হিসাবরক্ষণ কর্মকর্তার আর্থিক পরামর্শ দাতা হিসাবে আধুনিক পদ্ধতি অনুসরণ পূর্বক আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জাবাবদিহিতা নিশ্চিত করে সকল হিসাব প্রণয়ন করে থাকে।

হিসাব মহানিয়ন্ত্রক

জনাব মোঃ নূরুল ইসলাম
হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ)
বিস্তারিত